Wednesday , December 8 2021
ঘরের কাজের জন্য বেতন দিতে হবে স্ত্রীকে

ঘরের কাজের জন্য বেতন দিতে হবে স্ত্রীকে

ঘরের কাজের জন্য বেতন দিতে হবে স্ত্রীকে: বৈবাহিক জীবনে স্ত্রী ঘরের যেসব কাজ করেছেন, তার জন্য তাঁকে অর্থ দিতে স্বামীকে নির্দেশ দিয়েছেন চীনের বেইজিংয়ের একটি আদালত। আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বেইজিংয়ের আদালতের এই রায়কে ঐতিহাসিক হিসেবে দেখা হচ্ছে। আদালতের এই রায়ের ফলে ওই নারী তাঁর পাঁচ বছরের বৈবাহিক জীবনে গৃহকর্মের জন্য ৫০ হাজার ইউয়ান পাবেন। বাংলাদেশি মুদ্রায় তা সাড়ে ছয় লাখ টাকার বেশি।

ঘরের কাজের জন্য বেতন দিতে হবে স্ত্রীকে
বেইজিংয়ের আদালতের রায়কে ঐতিহাসিক হিসেবে দেখা হচ্ছে
প্রতীকী ছবি

মামলা ও আদালতের রায় নিয়ে চীনের সাইবার জগতে ব্যাপক তর্ক-বিতর্ক হচ্ছে। অনেক বলছেন, আদালত পাঁচ বছরের পারিশ্রমিক হিসেবে ওই নারীকে যে পরিমাণ অর্থ দেওয়ার নির্দেশ দিয়েছেন, তা খুবই কম।

চীনে নতুন দেওয়ানি আইন চালুর পর বেইজিংয়ের বিচ্ছেদ আদালত থেকে ঐতিহাসিক রায়টি এল। চলতি বছরই চীনে নতুন দেওয়ানি আইন কার্যকর হয়। সেই আইনের আলোকে রায় দিলেন আদালত।

নতুন আইন অনুযায়ী, বিচ্ছেদের ক্ষেত্রে স্বামী বা স্ত্রী ক্ষতিপূরণ চাইতে পারবেন, যদি তিনি বৈবাহিক জীবনে তাঁর জীবনসঙ্গীর তুলনায় ঘরের কাজ ও দায়িত্ব বেশি পালন করেন।

ঘরের কাজের জন্য বেতন দিতে হবে স্ত্রীকে

আদালতের নথি অনুযায়ী, চেন নামের ওই পুরুষ ওয়াং নামের নারীকে বিয়ে করেন ২০১৫ সালে। কিন্তু বিচ্ছেদ চেয়ে গত বছর আদালতে আবেদন করেন চেন।

ওয়াং প্রথমে বিচ্ছেদে রাজি ছিলেন না। তবে পরে তিনি বিচ্ছেদের জন্য আর্থিক ক্ষতিপূরণ দাবি করেন। তিনি যুক্তি দেন, বৈবাহিক জীবনে তাঁর স্বামী চেন ঘরের কোনো কাজই করেননি। এমনকি তাঁদের ছেলের দেখভালের দায়িত্বও পালন করেননি চেন।

বেইজিংয়ের ফাংশান জেলা আদালত ওয়াংয়ের পক্ষে রায় দেন। ওয়াং বৈবাহিক জীবনে ঘরের যেসব কাজ করেছেন, তার জন্য তাঁকে এককালীন ৫০ হাজার ইউয়ান দিতে চেনকে নির্দেশ দেন আদালত। এ ছাড়া বিচ্ছেদর পর ওয়াংয়ের খোরপোষ বাবদ তাঁকে মাসে দুই হাজার ইউয়ান করে দেওয়ার জন্য চেনকে নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: মেয়েদের মন জয় করার সহজ উপায়

আদালত বলেছেন, বিবাহবিচ্ছেদের পর সাধারণত দুজনের (দম্পতি) যৌথ পরিমাপযোগ্য সম্পত্তি ভাগাভাগি হয়। কিন্তু গৃহকর্ম অপরিমাপ্য সম্পত্তি, আর তার মূল্য রয়েছে।

মামলার রায় নিয়ে চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবো সরগরম হয়ে উঠেছে। সেখানে এ নিয়ে চলছে তর্ক-বিতর্ক।

অনেক ব্যবহারকারী বলছেন, পাঁচ বছরের গৃহকর্মের জন্য ৫০ হাজার ইউয়ান খুবই কম মজুরি।

উইবোতে একজনের মন্তব্য, তিনি হতবাক। একজন পূর্ণকালীন গৃহিণীর ঘরের কাজের মূল্যকে অবজ্ঞা করা হয়েছে। বেইজিংয়ে একজন আয়াকে এক বছরের জন্য নিয়োগ দিলে ৫০ হাজার ইউয়ানের বেশি খরচ হয়।

অন্যরা বলছেন, সংসারে পুরুষদের আরও বেশি ঘরের কাজ করা উচিত।

ঘরের কাজের জন্য বেতন দিতে হবে স্ত্রীকে/ সুত্র: প্রথমআলো

আরও পড়ুন: কয়েল ছাড়াই মশা তাড়ানোর সহজ উপায়

সদ্য প্রকাশিত

মেয়েদের ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়

কিভাবে শীতকালে শিশুর যত্ন নেবেন। স্বাস্থ্য টিপস

চিরতরে কোষ্ঠকাঠিন্য দূর করার ঘরোয়া উপায়

বেশি পেঁয়াজ খাওয়ার ৭টি ক্ষতিকর প্রভাব।। স্বাস্থ্য টিপস

মেয়েদের মন জয় করার সহজ উপায়

About Tips Center

Check Also

অনলাইন বান্ধবীকে সোয়া কোটি টাকা ধার দিয়ে যুবকের আত্মহত্যা

অনলাইন বান্ধবীকে সোয়া কোটি টাকা ধার দিয়ে যুবকের আত্মহত্যা

অনলাইন বান্ধবীকে সোয়া কোটি টাকা ধার দিয়ে যুবকের আত্মহত্যা: শেয়ারিং অ্যাপ লাইকিতে পরিচয়। একটা সময় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *